যারা লিফট ব্যাবহার করেন তারা পোস্টটি এড়িয়ে যাবেন না – লিফট ছিঁড়ে গেলে যা করবেন…?

909

প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে মানুষের প্রতিদিনের জীবনযাত্রা হয়েছে অনেক সহজ।কিন্তু এই প্রযুক্তির ব্যবহার মানুষের জন্য অনেক সময় বয়ে নিয়ে আসতে পারে বিপত্তি।ঘটে যেতে পারে অনাকাঙ্ক্ষিত ঘটনা।

প্রযুক্তির একটি অন্যতম আবিষ্কার হচ্ছে অত্যাধুনিক লিফট।বর্তসানে লিফট ব্যবহার মানুষের সময় কমিয়ে প্রশান্তি দিয়েছে। কারণ উঁচুতলা ভবনগুলো লিফট ছাড়া কল্পনা করা যায় না।কিন্তু অনেক সময় যান্ত্রিক ত্রুটির সময় লিফট ছিঁড়ে ঘটে বিপত্তি।

লিফট দুর্ঘটনার কথা বলা যেতে পারে। লিফট ছিঁড়ে নিচে পড়ে যাওয়ার মতো ভয়ংকর দুর্ঘটনার ঘটতে পারে যে কোনো সময়। যদিও লিফট ছিঁড়ে যাওয়ার ঘটনা খুব বেশি ঘটে না, কিন্তু একেবারেই যে ঘটে না বা ঘটবে না তা কিন্তু নয়। তাই জেনে রাখা ভালো, লিফট ছিঁড়ে নিচে পড়ে যেতে থাকলে কীভাবে বাঁচাবেন নিজেকে।

আসুন জেনে নেই লিফট ছিঁড়ে গেলে কী করবেন।

সোজা হয়ে দাঁড়িয়ে থাকুন

লিফট ছিঁড়ে গেলে সোজা হয়ে দাঁড়িয়ে থাকুন।লিফট ছিঁড়ে গেলে শরীরের ওজনের ১০ গুণ ওজন এসে ভর করে।ফলে মারাত্মক জখমের শিকার হতে পারেন আপনি।

নিরাপদ কৌশল

লিফট যখন পড়ে যেতে থাকবে তখন যত দ্রুত সম্ভব চিৎ হয়ে দুই হাত ও পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়া একমাত্র নিরাপদ কৌশল।

লাফ দেবেন না

লিফট ছিঁড়ে গেলে কখনোই লাফ দেবেন না।লাফালাফি করলে লিফট আরো বেশি গতিতে আছড়ে পড়বে। লাফের কারণে আপনি মাথায় আঘাত পেতে পারেন এবং খুব খারাপভাবে আপনার শরীর আছড়ে পড়তে পারে।

লিফটে বেশি মানুষ থাকলে

লিফটে বেশি মানুষ থাকলে লিফটের মেঝেতে বসে পড়তে হবে। আপনি দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়ত তার তুলনায় অস্থিতে কম চাপ পড়বে এ পজিশনে। যদি বসে পড়ার মতো জায়গা না থাকে, তাহলে অন্তত চেষ্টা করুন হাঁটু বাঁকা করে রাখতে, এটিও পায়ের বল কমাতে কিছুটা সাহায্য করবে।