হাজার চেষ্টা করেও সোহাগ গাজীর ১৪০ বছরের এই বিশ্ব রেকর্ড কল্পনাতে ভাঙ্গাও অসম্ভব!

513

একই টেস্টে সেঞ্চুরি ও হ্যাটট্রিক করা চাট্টিখানি ব্যাপার না। আর এজন্যই ২০১৮ সাল পর্যন্ত ১৪০ বছরের টেস্ট ইতিহাসে কোন ক্রিকেটারই এ কীর্তি গড়তে পারেননি। অার সেই বিশ্ব রেকর্ড অবশেষে ২০১৩ সালের অক্টোবরে নিউজিল্যান্ডের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরি ও হ্যাটট্রিক করার অনন্য রেকর্ড করেন সোহাগ গাজী।

২০১৩ সালে ৯ অক্টোবর চট্টগ্রাম টেস্টে টসে জিতে ব্যাট করতে নেমে ওয়েটিং এবং কেন উইলিয়ামসনের সেঞ্চুরিতে প্রথম ইনিয়সে ৪৬৯ রান করে নিউ জিল্যান্ড। অবশ্য ৩৪২ রানে ৯ উইকেট হারানো নিউ জিল্যান্ড বোল্টের ৫২ রানে ৪৬৯ রান করে তারা। জবাবে দারুন ব্যাটিং করে বাংলাদেশ। মোমিনুল হকের ক্যারিয়ার সেরা ১৮১ রান এবং সোহাগ গাজীর অপরাজিত ১০১ রানে প্রথম ইনিংসে ৫০১ রান করে বাংলাদেশ।

কিন্তু দ্বিতীয় ইনিংসে দারুন ব্যাটিং করে নিউ জিল্যান্ড। তবে দারুন বোলিং করেছিলে গাজী। নিউ জিল্যান্ডের ৭ উইকেটের মধ্যে ৬ উইকেট নিয়েছিলে তিনি। নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৮৫ তম ও নিজের ২৪ তম ওভারে হ্যাট্রট্রিক করেন তিনি। ওই ওভারের দ্বিতীয় বলে কোরি অ্যান্ডারসনকে এলবিডব্লিউ, তৃতীয় বলে ওয়াটলিংকে কট বিহাইন্ড

ও চতুর্থ বলে ব্রেসওয়েলকে ক্যাচ আউট করার মাধ্যমে ইতিহাসের পাতায় নিজের নাম লেখান সোহাগ গাজী। ইতিহাসে তিনিই একমাত্র ক্রিকেটার যিনি হ্যাটট্রিক সহ সেঞ্চুরি করেছেন। এছাড়াও এক ম্যাচে ৫ উইকেট এবং সেঞ্চুরি করার কৃতিত্ব গড়েন তিনি। ঐ ম্যাচ ড্র করায় ম্যান অফ দ্যা ম্যাচ নির্বাচিত হন গাজী।